প্রিয় পাঠক 

 

পাঠকদের কলম নিঃসৃত কিছু শব্দ যখন সবার অগোচরে মাধুকরীর পাতায় ঝরে পড়ে, ঠিক তখনি প্রবাসী বাঙালিদের সঙ্গে কোথায় যেন একটা সম্পর্কের সূত্রপাত ঘটে। ভৌগোলিক দূরত্বের সীমানা ছাড়িয়ে এমন একটা বাতাবরণ তৈরি হয় যে আমরা পাঠকেরা কাছাকাছি আসি, পরিচিতি ঘটে। অনুপম সৃষ্টির পাশাপাশি সাহিত্য রসের অমৃত ধারায় আমরা অবগাহন করি।  

মরা বাঙালি। তাই বাংলা সাহিত্যের সঙ্গে যুক্ত আমাদের সত্ত্বা। কর্মসুত্রে আমরা আজ বিচ্ছিন্ন। সারা বিশ্বজুড়ে ছড়িয়ে থাকলেও বাংলা সাহিত্যের রূপ-রস-গন্ধে আমরা কিন্তু একই সুত্রে বাঁধা। 

এখনো আমাদের সত্ত্বায় রবীন্দ্রনাথ, মাইকেল, বঙ্কিমচন্দ্র, নজরুল বিরাজমান। সুনীল, শীর্ষেন্দু, সঞ্জীব, সমরেশ, জয়-দের সৃষ্টিধর্মী লেখনীর সঙ্গে আমরা যুক্ত। বর্তমান প্রজন্মের শ্রীজাত বাংলা সাহিত্য জগতে এক নতুন সংযোজন।

 

আমাদের সকলেরই একটু আধটু লেখার অভ্যাস হয়ত আছে। তাই মাধুকরীর মূল লক্ষ্য সাহিত্যের মাধ্যমে এই লেখকদের সঙ্গে প্রবাসী বাঙালিদের একটা মেলবন্ধন তৈরী করা। মানুষে মানুষে হৃদ্যতা বাড়ানোর মূল মন্ত্রে দীক্ষিত হয়ে মাধুকরীর প্রাণশক্তি নিহিত রয়েছে আপনাদের সৃষ্টি, সদিচ্ছা ও ভালবাসায়। আশা রাখি আপনাদের শুভেচ্ছা ও ভালবাসায় আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা সাফল্যমণ্ডিত হয়ে উঠবে। 

আপনার লেখা অভ্র ফন্টে লিখে ওয়ার্ড ডকুমেন্টে পাঠিয়ে দিন। পি ডি এফ ফরম্যাটে পাঠাবেন না। পাঠিয়ে দিন নিচের ইমেলেঃ maadhukariarticles@gmail.com

কবিতা ছাড়াও থাকছে গল্প, প্রবন্ধ, ভ্রমণ আরও কত কি। আর একটা কথা, আপনার মূল্যবান মতামত জানাতে ভুলবেন না কিন্তু। 

নতুন সংযোজন 

অক্টোবর ২০১৮

দূর্গাপুজো ২০১৮

উপলক্ষ্যে একটি 

বিশেষ ভ্রমণ কাহিনী..

দক্ষিণায়ণ

সনোজ চক্রবর্তী

 

অসমীয়া কবিতা

ভাবানুবাদ

assam.jpg

অনুবাদ

 বাসুদেব দাস 

কিছু বিদেশী কবিতার

বাংলায় ভাবানুবাদ

ভাবানুবাদ

 প্রদীপ সরকার  

আলাপ 

শারদীয়া ২০১৮তে আপনাদের জন্য রইল কবিতা, গল্প, প্রবন্ধ ও ভ্রমণের সম্ভার...

কবিতা

কবিতা সমগ্র 

ভ্রমণ

গল্প

প্রবন্ধ

 
শারদোৎসবে সবাইকে জানাই অভিনন্দন...
আর্টঃ শ্রেয়সী
 
দুঃস্থ শিশুদের পাশে 
আপনিও সামিল হন...
Email : maadhukariarticles@gmail.com

​​​

© 2017 by Maadhukari.com

Bengali Online Magazine

Share your thoughts!
                                        Questions?